কাবুল বিমানবন্দরে হামলাকারীদের খুঁজে বের করে উচিত শাস্তি দেওয়া হবেঃ বাইডেন

0

বৃহস্পতিবার ইসলামিক স্টেট তাদের বার্তা সংস্থার টেলিগ্রাম চ্যানেলে কাবুল বিমানবন্দর  হামলার দায়িত্ব স্বীকার করেছে। জাতিসংঘ ও নেটো এই হামলার নিন্দা জানিয়েছে। নিন্দা জানিয়েছে তালিবান মুখপাত্র জাবিনুল্লাহ মুজাহিদও।

এনিয়ে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে হামলার সাথে জড়িত ইসলামিক স্টেটের সদস্যদের খুঁজে বের করে শাস্তির মুখোমুখি করা হবে বলে অঙ্গীকার ব্যক্ত করেন। হামলার সময় কাবুল বিমানবন্দরে হাজার হাজার মানুষ দেশ ছাড়ার জন্য অপেক্ষা করছিলেন।

হামিদ কারজাই বিমানবন্দরের সীমানার কাছে দুটি স্থানে আত্মঘাতী বোমা হামলাকারীরা বিস্ফোরণ ঘটায়। স্থান দুটি হলো, অ্যাবি গেট ও একটি সংলগ্ন হোটেলের বাইরে।

ওই হামলায় অন্তত ৬০জন আফগান এবং যুক্তরাষ্ট্রের ১২জন  সেনাসদস্য মারা গেছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের কর্মকর্তারা। এপি বলছে, অন্তত ১৪৩জন আফগান নাগরিক আহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডের প্রধান, জেনারেল ফ্র্যাঙ্ক ম্যাকেঞ্জি পেন্টাগনে এক সংবাদ সম্মেলনে বলেছেন, যুক্তরাষ্ট্রের ১১জন মেরিন সেনা ও একজন নৌবাহিনীর মেডিক নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ১৫জন সেনাসদস্য। তিনি আরও জানান, বিস্ফোরণের পরপরই শুরু হয় বন্দুকযুদ্ধ।

প্রেসিডেন্ট বাইডেন তাঁর বক্তব্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনাসদস্য, মিত্র এবং আফগান নাগরিকদের সরিয়ে নেয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন এবং বলেন যারা দোষী তাদের খুঁজে বের করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here