ফের শুরু হচ্ছে রামমন্দিরের বন্ধ হয়ে যাওয়া কাজ, সামনেই উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন!

0

মার্চ মাসে বন্ধ হয়ে গিয়েছিল অযোধ্যা রাম মন্দির নির্মাণের কাজ। তবে,এখন আবার শুরু হতে যাচ্ছে মন্দিরের কাজ। এক সপ্তাহের মধ্যেই অযোধ্যায় রাম মন্দিরের মূল নির্মাণকাজ শুরু হতে চলেছে। ইতিমধ্যেই রামমন্দিরে ব্যবহৃত বিশেষ পাথর কাটতে রাজস্থানের জয়পুর থেকে সেখানে পৌঁছে গিয়েছেন বিশেষজ্ঞ কারিগররা। রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের তরফে এই তথ্য জানানো হয়েছে। বছর ঘুরলেই উত্তরপ্রদেশে বিধানসভা ভোট। তার আগে মন্দির তৈরির কাজ শুরু হওয়া অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

এদিকে, রামমন্দিরে ব্যবহৃত বিশেষ পাথর কাটতে রাজস্থানের জয়পুর থেকে সেখানে পৌঁছে গিয়েছেন বিশেষজ্ঞ কারিগররা। তাঁরা কাজও শুরু করে দিয়েছেন পুরোদমে। মন্দিরের ৬০ হাজার বর্গফুট এলাকায় পাথর কাটার কাজ শেষ হয়েছে। মূল মন্দিরের সৌন্দর্যায়নে ৪ লক্ষ ঘনফুট পাথর ব্যবহার করা হচ্ছে।

শ্রীরাম জন্মভূমি ট্রাস্টের সদস্য অনিল মিশ্র জানিয়েছেন, মন্দির তৈরির কাজ দ্রুত গতিতে চলছে। পড়ে থাকা ইট-পাথর সরিয়ে রোলার দিয়ে সমতল করা হয়েছে মন্দির চত্বরের বিস্তীর্ণ জায়গা। এবার সেখানে নির্মাণকাজ শুরু হবে। মন্দিরের গর্ভগৃহ যে জায়গায় তৈরি করা হবে, সেখানে পুরনো ধ্বংসাবশেষ এবং বালি পাওয়া গিয়েছিল। সেই কারণেই মন্দির তৈরির কাজ থমকে যায় মার্চ মাসে। পরবর্তী সময়ে বিশেষজ্ঞদের পরামর্শে এলাকাটি রোলার-কম্প্যাক্ট কংক্রিট দিয়ে ভরাট করার সিদ্ধান্ত নেওয়া হয়।

মন্দিরের ভিত পাকাপোক্ত করতে বিশেষ নজর দেয় কর্তৃপক্ষ। জানা গিয়েছে, ৪০০ ফুট লম্বা, ৩০০ ফুট চওড়া এলাকা জুড়ে অযোধ্যার রামমন্দিরের ভিত তৈরি হয়েছে। মন্দিরের ভিত মজবুত করতে পাথরের গুঁড়ো, ফ্লাই অ্যাশ, সিমেন্ট ও জলের মিশ্রণ ব্যবহার করা হয়েছে। ট্রাস্টের কর্মকর্তারা জানিয়েছেন, কংক্রিটের স্তর দিয়ে ওই জায়গা ভরাট করার আগে সেখান থেকে প্রায় ১ লক্ষ ২০ হাজার ঘনমিটার ধ্বংসাবশেষ সরিয়ে ফেলা হয়েছে।

রাজনৈতিক মহলের কথায়, আগামী বছর উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন। তার ঠিক আগেই রাম মন্দিরের মূল নির্মাণ কাজ শুরু করতে চায় বিজেপি। কিন্তু মন্দির ইস্যুর প্রভাব কি ভোটবাক্সে পড়বে? সেটাই এখন দেখার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here