উইঘুর মুসলিমদের নির্যাতনের কাহিনী প্রথম সামনে এনেছিলেন ভারতীয় বংশোদ্ভূত এক সাংবাদিক, পেলেন পুলিৎজার পুরস্কার

0

চিনের উইঘুর মুসলিমদের নির্যাতনের কাহিনী কীভাবে জনসমক্ষে এলো তা হয়তো অনেকেরই জানা নেই। একজন ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিক সেটা প্রথম সামনে এনেছিলেন। এবার এই রিপোর্টিংয়ের জন্য ওই সাংবাদিক পেলেন  পুলিৎজার পুরস্কার। তিনি মেঘা রাজা গোপালন।

চিনে উইঘুর মুসলিমদের উপর অকথ্য অত্যাচারের কাহিনি গোটা বিশ্বের সামনে তিনিই প্রথম তুলে ধরেছিলেন। ওই তদন্তমূলক সাংবাদিকতার জন্য এ বার পুলিৎজার পুরস্কার পেলেন ‘বাজফিড নিউজ’-এর ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিক মেঘা রাজাগোপালন। আন্তর্জাতিক রিপোর্টিংয়ের জন্যই পুলিৎজার জিতেছে রাজাগোপালনের শিনজিয়াং সিরিজ।
শিনজিয়াং প্রদেশে হাজার হাজার উইঘুর মুসলিমদের ডিটেনশন ক্যাম্পে আটক করে চিনের সরকার। ২০১৭ সালে এই খবর প্রকাশ্যে আসতেই গোটা বিশ্ব জুড়ে আলোড়ন পড়ে যায়। যদিও ওই খবরকে মিথ্যে বলে খারিজ করে দিয়েছিল সে দেশের সরকার। সেই সময়ে মেঘাই প্রথম সাংবাদিক যিনি শিনজিয়াংয়ের সেই সব ডিটেনশন ক্যাম্পে সশরীরে গিয়েছিলেন।

বাজ নিউজের তরফে জানানো হয়েছে, একাধিক বার মেঘার মুখ বন্ধ করা চেষ্টা হয়েছে। তাঁর ভিসা বাতিল করা হয়েছে। এমনকি তাঁকে দেশ থেকে তাড়ানোও হয়েছিল। কিন্তু তার পরও গোটা কাজটাই শেষ করেছেন তিনি। এই কাজে তাঁর সহযোগী ছিলেন অ্যালিসন কিলিং নামে এক স্থপতিবিদ এবং ক্রিস্টো বুশেক নামে এক প্রোগ্রামার। মেঘা বলেন, ‘‘আমি পুলিৎজার পাব, আশাই করিনি। চিনের নজরদারি সত্ত্বেও সাহস দেখিয়ে তাঁরা  আমার সঙ্গে কথা বলেছেন, সাহায্য করেছেন, তাঁদেরই ধন্যবাদ জানাতে চাই।’’ স্থানীয় সংবাদ বিভাগের জন্য পুলিৎজার পেয়েছেন ট্যাম্পা বে টাইমসের ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিক নীল বেদিও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here